ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

নারীর স্বাধীনতা

অনলাইন ব্যবসায় এগিয়ে যাওয়ার স্বপ্ন ভোলার নারী উদ্যোক্তাদের

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১২ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
অনলাইন ব্যবসায় এগিয়ে যাওয়ার স্বপ্ন ভোলার নারী উদ্যোক্তাদের

ভোলা: ভোলায় উৎসবমুখর পরিবেশে দিনব্যাপী অনুষ্ঠিত হয়ে গেল নারী উদ্যেক্তাদের মিলনমেলা ও পণ্য প্রদর্শনী।  

শনিবার (২৭ জানুয়ারি) বিকালে শহরের ফুড লাভার চাইনিজ রেস্টুরেন্টে এ মিলনমেলা অনুষ্ঠিত হয়।

 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভোলার জেলা প্রশাসক আরিফুজ্জামান।  

অনলাইন ব্যবসার মাধ্যমে এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছেন ভোলার নারী উদ্যোক্তারা। নারী উদ্যোক্তারা একত্রিত হয়ে তাদের পণ্যসামগ্রী প্রদর্শনের পাশাপাশি ব্যবসার প্রসার ও পরিচিতি ঘটাতে আয়োজন করেন ‘পণ্য প্রদর্শনী ও মিটআপ-২০২৪’।  

সভায় সভাপতিত্ব করেন উদ্যোক্তা এবং ই-কমার্স প্ল্যাটফর্মের (ইপি) কেন্দ্রীয় উপদেষ্টা রোমান মিয়া।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, ভোলা বিসিক শিল্প নগরীর উপ-ব্যবস্থাপক এসএম সোহাগ হোসেন, বিভাগীয় প্রধান শারমিন সুলতানা।  

শুভেচ্ছা বক্তব্য রাখেন ইপি প্রতিনিধি লিমা রহমান।  

ইপি ভোলা জেলা নারী উদ্যোক্তা প্লাটফর্ম এ মিটআপ ও পণ্য প্রদর্শনীর আয়োজন করে।

জানা গেছে, দিন দিন জনপ্রিয় হয়ে উঠেছে অনলাইন ব্যবসা। এতে পিছিয়ে নেই ভোলার নারীরাও।  তারা নানা প্রতিকূলতাকে পেছনে ফেলে এগিয়ে যাচ্ছেন।  

নারীরা তাদের নিপুণ হাতে তৈরি করা বিভিন্ন পণ্য অনলাইন ও অফলাইন প্ল্যাটফর্মে বাজারজাত করে হয়ে উঠছেন সফল উদ্যোক্তা। কেউ কেউ আবার সফলতার জন্য প্রচেষ্টা চালাচ্ছেন।

শনিবার বিকেলে সরেজমিনে গিয়ে দেখা গেছে, উদ্যোক্তারা তাদের পণ্যের প্রচার ও প্রসার ঘটাতে ছোট পরিসরে আয়োজন করেছেন পণ্য প্রদর্শনী। তাদের তৈরি হ্যান্ড পেইন্টিং, পোশাক, খাদ্য ও কসমেটিকস সামগ্রীর পসরা সাজিয়েছেন।  

জেলা সদরের অর্ধশতাধিক নারী উদ্যোক্তা এ প্রদর্শনীতে অংশ নিয়েছেন। ব্যবসার আরও প্রসার ঘটানোর পাশাপাশি নিজেদের সঙ্গে পরিচিতি বাড়ানোসহ নানা পরিকল্পনা নিয়ে এক হয়েছেন তারা।

নারী উদ্যোক্তা প্রমিতা এনি, সাথী কবিরাজ, লিমা রহমান, তানিয়া হায়দার ও পাপিয়া মাহবুব বলেন, নারীরা অনেক প্রতিকূলতার মধ্যেও অনলাইন ব্যবসা করছেন। ব্যবসার প্রসার ও সফলতা পেতে চেষ্টা করছেন। আমাদের প্রত্যাশা সকল উদ্যোক্তা যাতে এগিয়ে যেতে পারেন, সেজন্য জেলা প্রশাসন ও জেলা বিসিকের সহযোগিতার প্রয়োজন। আমরা চাই সকলের সহযোগিতা। সার্বিক সহযোগিতায় আমরা এগিয়ে যেতে চাই।

জানা গেছে, শুরুর দিকে অল্প সংখ্যক নারী নিয়ে অনলাইন প্ল্যাটফর্ম ইপি যাত্রা শুরু করে। সেটি এখন অনেকটাই সম্প্রসারিত হয়েছে। সংসারের কাজের ফাঁকে তারা পণ্য তৈরি ও বিক্রি করেন।  

ভোলা ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) উপ-ব্যবস্থাপক এসএম সোহাগ হোসেন বলেন,  নারী উদ্যোক্তাদের ক্ষুদ্রঋণ ও প্রশিক্ষণে এগিয়ে এসেছে বিসিক। আমরা নারী উদ্যোক্তাদের বিগত সময়ের মত এখনও সহযোগিতা করে যাচ্ছি।  

ভোলার জেলা প্রশাসক আরিফুজ্জামান বলেন, নারীরা অনেক প্রতিকূলতার মধ্যেও এগিয়ে যাচ্ছে, তাদেরকে এগিয়ে নেওয়ার দায়িত্ব জেলা প্রশাসনের। আমরা নারী উদ্যোক্তাদের নিরাপত্তার পাশাপাশি সার্বিক সহযোগিতা করছি। ভবিষ্যতেও আর্থিক ও অন্যান্য সহায়তার জন্য আমরা প্রস্তুত।

এদিকে সফল উদ্যোক্তা হয়ে দেশের অর্থনৈতিক উন্নয়নে নারীরাও বিশেষ অবদান রাখবে বলে মনে করছেন সচেতন মহল।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।